মাওলানা সফিউল্লাহ ফুআদ দা. বা. -এর জীবনকথা
March 10 2021, 06:54
মাওলানা সফিউল্লাহ ফুআদ কওমি মহলে একজন পরিচিত মুখ। রচনার অঙ্গনে অর্জন করেছেন সুখ্যাতি। বাংলাদেশে আরবিভাষার প্রাণপুরুষ তিনি। এদেশে আরবি সাহিত্য বেগবান করার পেছনে রয়েছে তাঁর অসামান্য অবদান। দুই যুগেরও বেশি সময় ধরে আরবিভাষা নিয়ে এদেশের মাটিতে খেদমত করে আসছেন পরম নিষ্ঠার সাথে। রচনা করেছেন অসাধারণ কিছু গ্রন্থ।শায়খ সফিউল্লাহ ফুআদ বিশেষভাবে মনোযোগী রয়েছেন ‘ইসলামি আকিদা’ বিষয়ক পড়াশোনা নিয়ে। প্রতিষ্ঠা করেছেন ‘কিসমুল আকিদা ওয়াত তাওহিদ আলা মানহাজি আহলিস সুন্নাতি ওয়াল জামাআহ’ নামে স্বতন্ত্র এক বিভাগ। আমরা আজ এই কিংবদন্তিতুল্য মহান ব্যক্তিত্বের জীবনকর্ম নিয়ে আলোচনার পসরা সাজিয়েছি।জন্ম : ইতিহাস বিনির্মাণে সদাব্রত এই নিষ্ঠাবান মানুষটি জন্মেছেন কুমিল্লার চান্দিনা থানাধীন বসন্তপুর গ্রামের পূর্ব ভূঁইয়াপাড়ায়। ১৩৯২ হিজরির ১২ই সফর; ১৩৭৮ বঙ্গাব্দের ৪ঠা চৈত্র; ১৯৭২ ঈসায়ির ১৮ই মার্চ শনিবার দিবাগত রাতে প্রথম পৃথিবীর মুখ দেখেন তিনি।শিক্ষাজীবন : গ্রামের আলো-বাতাস গায়ে মেখে মেখেই বেড়ে ওঠেন শায়খ ফুআদ। পড়ালেখার হাতে খড়ি পিতা আবদুল কাদির ও মাতা রাবেয়া খাতুনের কাছে। প্রথম মাদরাসা পার্শ্ববর্তী গ্রামের ‘জামিয়া ইসলামিয়া আলতাফিয়া’ ওরফে ‘দারোরা মাদরাসা’। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়াশোনা ঢাকাস্থ বড়কাটারা ও ফরিদাবাদ মাদরাসায়। তারপর জামিয়া মাদানিয়া বারিধারা ঢাকায়। দাওরায়ে হাদিস সমাপ্ত করেন প্রথমে ১৪১৫-১৬ হিজরি শিক্ষাবর্ষে বারিধারা মাদরাসায়; তারপর ১৪১৬-১৭ শিক্ষাবর্ষে ভারতের দারুল উলুম দেওবন্দে। ১৪১৭-১৮ শিক্ষাবর্ষে দেওবন্দেই গ্রহণ করেছেন ‘আরবি সাহিত্যে’র উচ্চতর পাঠ।আধ্যাত্মিক জীবন : আত্মিকদীক্ষা লাভ করেন মাওলানা আবদুল মতিন বিন হোসাইন হাফিজাহুল্লাহর নিকট। তাঁর কাছ থেকে সোহবত ও বাইয়াতের ইজাযতপ্রাপ্ত হন ১৪৩৩ হিজরিতে।যাদের দ্বারা প্রভাবিত তিনি : ব্যক্তি জীবনে শায়খ ফুআদ বিশেষভাবে প্রভাবিত হয়েছেন সাইয়েদ আবুল হাসান আলি নাদাবি ও মাওলানা মুহাম্মাদ মনজুর নোমানি রাহিমাহুমাল্লাহর চিন্তাধারায়।কর্মজীবন :দারুল উলুম দেওবন্দ থেকে ‘জামিয়া নাজমুল হুদা’ কেরালা ভারতে প্রেরিত হওয়ার মাধ্যমে তিনি বর্ণাঢ্য কর্মজীবনের সূচনা করেন; ২ বছর পর ফিরে আসেন জন্মভূমি বাংলাদেশে। ২ বছর ‘মারকাযুদ দাওয়াহ আলইসলামিয়া ঢাকা’য় ‘আরবিভাষা ও সাহিত্য বিভাগে’র তত্ত্বাবধায়ক উস্তাদের দায়িত্ব পালনের পর ‘জামালুল কুরআন মাদরাসা’ গেণ্ডারিয়া ঢাকায় ২ বছর হাদিসের খেদমত করেন। তারপর দীর্ঘ ১৬ বছর ‘আল জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম মাদানীনগর ঢাকা’য় হাদিসের উস্তাদ এবং আরবিভাষা ও সাহিত্য বিভাগে’র তত্ত্বাবধায়ক উস্তাদের দায়িত্ব পালন করেন। ১৪৩৯ হিজরির রমজান থেকে তিনি ‘মাহাদুশ শায়খ ফুআদ লিদ্দিরাসাতিল ইসলামিয়া ঢাকা’য় অবস্থান করছেন। তিনি এখানকার শিক্ষাবিষয়ক তত্ত্বাবধায়ক।মাসলাক :শায়খ ফুআদ কোরআন-হাদিস বুঝা ও মানার ক্ষেত্রে দারুল উলুম দেওবন্দের শতবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বর্ণিত নীতিমালার অনুসরণ করেন। সে হিসেবে মাওলানা ফুআদ পুরোদস্তুর একজন দেওবন্দি।অবদান ও কীর্তি :বাংলাদেশের দেওবন্দি ঘরানার মাদরাসাগুলোর মধ্যে প্রথম প্রতিষ্ঠিত ‘আরবিভাষা ও সাহিত্য বিভাগে’র প্রথম উস্তাদ শায়খ সফিউল্লাহ ফুআদ। ১৪১৯-২০ হিজরি শিক্ষাবর্ষে তাঁকে দিয়ে ‘মারকাযুদ দাওয়াহ আলইসলামিয়া ঢাকা’য় ‘আরবিভাষা ও সাহিত্য বিভাগ’ খোলা হয়। আমাদের জানামতে, বাংলাদেশের দেওবন্দি ধারার অন্য কোনো মাদরাসায় এর আগে এ বিষয়ে স্বতন্ত্র বিভাগ খোলা হয়নি। ইতপূর্বে যদি কোনো মাদরাসায় এ নামের বিভাগ চালু হয়ে থাকে, তাহলে সেটি হবে প্রথম ও অগ্রগণ্য। অন্যথায় তিনিই হবেন বাংলাদেশের দেওবন্দি ঘরানার মাদরাসাগুলোর প্রথম প্রতিষ্ঠিত ‘আরবিভাষা ও সাহিত্য বিভাগে’র প্রথম শিক্ষক। মাওলানা ফুআদ বাংলাদেশের কওমি মাদরাসাগুলোর মধ্যে ‘তাওহিদ ও আকিদা বিভাগে’র প্রথম প্রতিষ্ঠাতা উস্তাদও বটে। বিভাগটির পূর্ণ নাম _قسم العقيدة والتوحيد على مذهب أهل السنة والجماعةএছাড়াও তাঁর স্বরচিত, অনূদিত ও ব্যাখ্যা সম্বলিত গ্রন্থাদির জন্য, তিনি অমর হয়ে থাকবেন মৃত্যুর পরেও। ‘শিক্ষার্থীদের সফলতার রাজপথ’ ও ‘লেখাপড়ার আদর্শ পদ্ধতি’ বইদুটো শিক্ষার্থীদের নিয়ে তাঁর স্বপ্নকথন ও আবেগ-উচ্ছ্বাসের উচ্ছল ঝরনাধারা। রচনার অঙ্গনে কৃতিত্বের স্বাক্ষর রাখা প্রথিতযশা এ মহান আলেমের নিরলস প্রচেষ্টার ফসলের তালিকা নিম্নে দেয়া হলো।
শায়খের গ্রন্থাবলি _
[১৪৪২ হিজরির রবিউস সানি পর্যন্ত প্রকাশিত]
স্বরচিত :• النُّسْخَةُ الهِنْدِيَّةُ لِتفسيرِ الجلالينِ : دِرَاسَةٌوتَحْلِيل• تيسيرُ مقدِّمةِ الصحيحِ لمُسلم• المُوَطَّأُ فِي العَرَبِيَّةِ الوَظِيْفِيَّةِ• نَظَّارَةُ معلِّمٍ ونَظَرَاتُه – ١• كيف نتعلمُ الإنشاءَ ٣،٢،١• العَرَبِيَّةُ التَّطْبِيْقِيَّةُ، والكتابُ مِنَ المُقَرَّراتالدراسية لمرحلة «الفاضِل البَكَالُوْرِيُوْس»في بنغلاديش• النَّهْضَةُ الإسلامِيَّةُ ٢٠٠٣م (مَجَلَّةٌ تَذْكارِيَّة صَدَرَت من دار العلوم مَدَنِي نَغَر داكا)• النَّهْضَةُ الإسلامِيَّة ٢٠٠٤م• النَّهْضَةُ الإسلامِيَّة ٢٠٠٥م• المُفْرَدَاتُ العربية• الجامعة الإسلامية دار العلوم مَدَنِي نَغَرْ، داكا : تعريفُها، أهدافُها، خِدْمَاتُها، مشروعاتُها• দরসে কোরআন সিরিজ ১, ২, ৩, ১২, ২৯, ৩০• শিক্ষার্থীদের সফলতার রাজপথ• লেখাপড়ার আদর্শ পদ্ধতি• একজন শিক্ষক : দর্পণ ও দর্শন (১-৩) [এটি আরবিভাষায় রচিত نَظَّارَةُ مُعَلِّمٍ وَنَظَرَاتُهُ-এর অনুবাদ নয়।]• আরবী ভাষা পাঠদান পদ্ধতি• ভাষা ও সাহিত্য চর্চার পদ্ধতি• আল জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম মাদানীনগর ঢাকা : পরিচয়, লক্ষ্য, খেদমত ও পরিকল্পনা
অনূদিত :• الأبوابُ والتراجمُ لِصحيحِ البخاريِّ للعلامة محمود حسن الدِّيُوْبَنْدِيِّ المعروفِ بـ«شيخ الهند» (ترجمة الكتاب من الأردية بالعربية مع التعليق عليه)• الأستاذُ المودودِيُّ وحِزْبُ «الجماعة الإسلامية» : أفكارٌ ونظَرِيَّاتٌ للأستاذ الشيخ حمايت الدين حفظه الله (ترجمة الكتاب من البنغالية بالعربية)• কুরআন তাফসীরের মূলনীতি• কালিমায়ে তাইয়েবা : বিশ্লেষণ ও ঈমান ভঙ্গের কারণ• ঈমান-কুফর ও তাকফির• তারার মেলা থেকে পৃথিবীর দিকে• ঈদে মিলাদুন্নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামঅনুশীলন ও টীকাটিপ্পনি সংযোজিত :• مُخْتَارَاتٌ مِنْ أَدَبِ العَرَب ٢،١ للدَّاعِيَةِ الإمامِ أبي الحسن عليّ الحَسَنِيِّ النَّدْوِيِّ• قصص النبيين للأطفال ٥،٤،٣،٢،١ للإمام الندويّ• القراءة الراشدة ٣،٢،١ للإمام الندويّ• الفِقْهُ المُيَسَّرُ للأستاذ شفيق الرحمن النَّدْوِيّ• نَفْحَة الأدَبِ للعلامة وحيد الزمان الكِيْرَانَوِيِّস্বযত্নে প্রকাশিত :• تفسيرُ الجلالينِ (مُرَاجَعَةُ النسخةِ الهندية)• تفسير الجلالين (الطبعةُ المُنَضَّدَة للنسخة الهندية)• لُبَابُ النُّقُولِ في أسباب النزول للإمام جلال الدين السيوطيّ• الفوزُ الكبير في أصول التفسير للإمام وليّ الله بن عبد الرحيم الدِّهْلَوِيِّ• النُّسَخُ الهندية للصحيحين والسنن الأربعة ومُوَطَّأَي الإمامَينِ مالكٍ ومحمد والشمائلِ للإمام الترمذيِّ (مع حاشية شيخ الحديث زكريا بن يحيى الكاندهلويِّ) وشرح معاني الآثار للإمام الطحاويِّ• حاشيةُ السِّنْدِيِّ على صحيح البخاريِّ• رسالةُ الإمامِ أبي داود إلى أهلِ مَكَّةَ في وَصْف سُنَنِه• كتابُ المَرَاسِيلِ للإمام أبي داود• كتابُ العِلَلِ للإمام الترمذيِّ• الإمامُ ابن ماجه وكتابُه السُّنَن للشيخ عبد الرشيد النُّعمانيِّ بعناية الشيخ عبد الفتاح أبي غُدَّةَ الحَلَبِيِّ• شروطُ الأئمةِ السِّتَّةِ للحافظ أبي الفَضْل المَقْدِسِيِّ مع حاشية العلامة زاهد الكوثريِّ• شروطُ الأئمةِ الخمسة للحافظ أبي بَكْرٍ الحازِمِيِّ مع حاشية العلامة الكوثريِّ أيضا• البِضَاعَةُ المُزْجَاةُ لِمَنْ يُطَالِعُ المِرْقاةَ في شَرْحِ المِشْكاةِ للعلامة الشيخ محمد عبد الحليم بن عبد الرحيم الجِشْتِيِّ• مقدّمةٌ في بيانِ بعضِ مُصْطَلحاتِ علمِ الحديث للشيخ المحدِّث عبدِ الحقِّ الدِّهْلَوِيِّ• رسالةٌ حَوْلَ حُجِّيَّةِ العَمَلِ المُتَوَارَثِ للعلامة المحدِّث حَيْدَر حَسَن خَان الطُّونْكِيِّ• أصول الإفتاءِ وآدَابُهُ للعلامة المفتي محمد تقيّ العثمانيِّ حفظه الله• هدايةُ النحوِ للعلامة سراج الدين عثمان الأَوْدَهِيِّ• شرحُ مأةِ عامِلٍ للسيِّد الشريف الجُرْجَانِيِّসম্পাদিত :• الاستِفادة بشَرْحِ سنن ابن ماجه ٢،١ (مُرَاجَعة لُغَوِيّة)আল্লাহ তাঁকে কবুল করুন। তাঁর সকল প্রচেষ্টাকে তাঁর ও সংশ্লিষ্ট সকলের জন্য সাদাকায়ে জারিয়া বানান; সর্বোপরি ইহকালে-পরকালে তাঁদের সকল মন্দ থেকে হেফাজত করুন। আমিন!তথ্য প্রদানকারীর নাম : ইরফানউদ্দীন